ইসরায়েলের অত্যাচারে ঘরবাড়ি হারিয়ে আশ্রয় শিবিরের ৭৫ হাজার ফিলিস্তিনি

নিরীহ ফিলিস্তিনিদের উপর একের পর এক হামলা চালাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনের গাজায় ১১ দিন ধরে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২৩১ জন নিহত হয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহতদের মধ্যে ৬৪ শিশু ও ৩৮ নারী রয়েছেন।

এদিকে ইসরায়েলি বিমান হামলায় ১০ দিনে ৭৫ হাজার ফিলিস্তিনি ঘরবাড়ি হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এসব ঘরহারা মানুষের মধ্যে ৪৭ হাজার জাতিসংঘের বিভিন্ন স্কুলে ঠাঁই নিয়েছে বলে বিবিসি’র এক প্রতিবেদনে জানানো হয়। বৃহস্পতিবার (২০ মে) জাতিসংঘ কার্যালয়ের মানবাধিকার বিষয়ক সমন্বয় মুখপাত্র জেনস লেয়ার্ক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ কথা জানান।

পবিত্র রমজান মাসের শেষ দিকে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে এবং পার্শ্ববর্তী শেখ জাররাহ এলাকায় ফিলিস্তিনি মুসল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার প্রেক্ষিতে পূর্ব জেরুসালেমে যে উত্তেজনা শুরু হয়, তা গোটা গাজায় ছড়িয়ে পড়ে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১০ মে থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ২৩১ ফিলিস্তিনি নিহত হয়েছে। যার মধ্যে ৬৪ জন শিশু এবং ৩৮ জন নারী রয়েছে। এছাড়া এই হামলায় আহত হয়েছে প্রায় দুই হাজার মানুষ। ইসরায়েলি বাহিনী মূলত গাজার স্বাস্থ্যকেন্দ্র, মিডিয়া অফিস এবং আবাসিক ভবনগুলোকেই লক্ষ্যবস্তুতে পরিণত করছে বলেও জানানো হয়।

অন্যদিকে, হামাসের রকেট হামলায় ইসরায়েলে দুই শিশুসহ ১২ জন নিহত হওয়ার খবর জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকেই পূর্ব জেরুসালেম দখল করে রেখেছে ইসরায়েল। যেখানে প্রধান তিন ধর্মের পিঠস্থান আল-আকসা অবস্থিত।

Comments are closed, but trackbacks and pingbacks are open.