দুর্গাপুরে ২ মাসের মধ্যেই বন্ধ হওয়ায় পৌরবসীর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে

0

তোবারক হোসেন খোকন দুর্গাপুর(নেত্রকোনা)।

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ১নং ওয়ার্ডে বেলতলী খাল পুন: খনন কাজ শুরুর ২ মাসের মধ্যেই বন্ধ হওয়ায় পৌরবসীর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ নিয়ে রোববার সরেজমিনে গিয়ে দেখাগেছে, দীর্ঘদিন বেলতলী খালের জায়গা আশপাশের বসবাসকারীগন দখলে নিয়ে যাওয়ায়, পৌর শহরের পানি নিষ্কাশনের সবচেয়ে গুরুত্বপুর্ন সংযোগটি প্রায় বন্ধ হয়ে যায়। এ থেকে পরিত্রানের লক্ষে দুর্গাপুর পৌরসভা ও পানি উন্নয়ন বোর্ড নেত্রকোনার উদ্দ্যেগে ‘‘শেখ হাসিনার ইনোভেশন-ড্রেজিং করে নদী শাসন” এ রুপকল্পকে সামনে রেখে প্রায় দেড় কোটি টাকা ব্যায়ে ৪ কিলোমিটার খাল খনন কাজ গত ২৬ ডিসেম্বর ২০১৮ সারা দেশের ন্যায় আনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও, মাত্র ১৫দিনের মাথায় এ কাজ বন্ধ হয়ে যায়।

এ বিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ জানান, পৌর এলাকায় পানি নিষ্কাশনের জন্য বেলতলী খাল খনন করা খুবই প্রয়োজন। কিন্তু স্থানীয় এক লোক, জমির মালিক দাবী করে বিজ্ঞ যুগ্ন জেলা জজ ২য় আদালতে নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ড নেত্রকোনাকে বিবাদী করে খাল সংক্রান্ত বিষয়ে একটি রিট আবেদন করলে, বিজ্ঞ আদালত কারন দর্শানোর নোটিশ দেয়ায় খনন কাজ বন্ধ রয়েছে। পৌর মেয়র মাওলানা হাজ¦ী আব্দুস সালাম বলেন, প্রায় ২০বছর ধরেই এখান দিয়ে খাল রয়েছে। কিছু সংখ্যক লোক খালের জায়গা দখলে নিয়ে ভরাট করে ফেলেছে, আসছে বর্ষা মৌসুম, পানি নিষ্কাশন ভোগাস্তির পুর্বেই, পৌরবাসীর স্বার্থে সকলকে নিয়ে খালের জায়গা অবৈধ দখলমুক্ত করে ‘‘মাননীয় প্রধানমন্ত্রীর’’ ঘোষিত দুর্গাপুর পৌর বাসীর বহু আখাঙ্কিত বেলতলী খাল খনন প্রক্রিয়া শুরু করতে পারবো ইনশাআল্লাহ্। নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আক্তারুজ্জামান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর রুপকল্প বাস্তবায়নের লক্ষে অচিরেই অবৈধ দখলদারদের কাগজপত্র যাচাই বাছাই করে, বিজ্ঞ আদালত নিষেধাজ্ঞা তুলে নিলেই এলাকার লোকজনকে নিয়ে পৌরবাসীর দীর্ঘদিনের দাবীকৃত বেলাতলী খালের কাজ পুনরায় শুরু করতে পারবো।

প্রায় ২০ বছরের পুরোনো এই খালের জায়গা কতিপয় লোকজন দখল করে নেয়ায়, প্রতি বর্ষা মৌসুমে পৌর এলাকার পানি নিষ্কাশন নিয়ে ভোগান্তিতে পড়তে হয়। সঠিক তদন্ত করে, বিজ্ঞ আদালতের নিষেধাজ্ঞা তুলে নিয়ে, অবৈধ দখলদারদের উচ্ছেদ করে, পুনরায় খাল খনন কাজ শুরু হবে এমনটাই আশা করছেন পৌরবাসী।

Leave A Reply